38th & 39th BCS Exam Date Published

38th & 39th BCS Exam Date Published. Bangladesh Public Service Commission (PSC) has fixed the date of examination of 38th and 39th BCS examinations. According to the verdict, on 3 August, the 39th BCS preliminary test will be started and written examination of the 38th BCS will start on August 8, according to the verdict.

38th & 39th BCS Exam Date Published - dailyjobsbd

PSC chairman Mohammad Sadiq said in the first light, “The date of examination for the 38th and 39th BCS has fixed. We will take the test of the 39th BCS on 3 August and the written examination of the 38th BCS will start on August 8. From 8 to 13 August this BCS campanology exam will be examined. In addition, optional subjects will be examined in the first week of September. Besides, we are working to publish the final results of the 37th BCS. “But he did not say anything specifically when the results would be announced, he said.

38th & 39th BCS Exam Date Published

In the 39th BCS 4,442, assistant surgeons and 250 assistant dental surgeons will take. About five thousand doctors will take in all these BCS examinations. The Health Ministry said this number may increase further.

According to the notification issued by the Ministry of Public Administration, 39th Special BCS Preliminary Examination will be written in one word. You have to answer the question of number 200. In addition, oral exam of 100 will be done.

৩৮ ও ৩৯তম বিসিএসের পরীক্ষার দিন নির্ধারণ করেছে পিএসসি

 

38th & 39th BCS Exam Date Published - dailyjobsbd

 

38th BCS Exam Date Notice

38th & 39th BCS Exam Date Published - dailyjobsbd

 

৩৮তম ও ৩৯তম বিসিএসের পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। আজ মঙ্গলবার সকালে পিএসসির বিশেষ বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত।

সিদ্ধান্ত অনুযায়ী ৩ আগস্ট ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি (এক কথায় প্রশ্নের উত্তর লেখা) পরীক্ষা ও ৮ আগস্ট ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক প্রথম আলোকে বলেন, ‘৩৮তম ও ৩৯তম বিসিএসের পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। আমরা ৩ আগস্ট ৩৯তম বিসিএসের পরীক্ষা নেব ও ৮ আগস্ট ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। ৮ থেকে ১৩ আগস্ট এই বিসিএসের কম্পোলসারি বিষয়ের পরীক্ষা হবে। এ ছাড়া সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। পাশাপাশি ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের জন্য আমরা কাজ করছি।’ তবে কবে এই ফল প্রকাশ করা হবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।

৩৯তম বিসিএস চিকিৎসক নিয়োগের জন্য বিশেষ বিসিএস। পিএসসি সূত্র জানায়, ৩৯তম বিশেষ বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হয় গত ১০ এপ্রিল, শেষ হয় ৩০ এপ্রিল।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নেসারউদ্দিন (ক্যাডার) প্রথম আলোকে বলেন, মোট ৩৯ হাজার ৯৫৪ জন প্রার্থী আবেদন করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়, ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারিতে এক কথায় লিখে পরীক্ষা হবে। এতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। এ ছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এ ছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার লিখিত পরীক্ষা হবে। প্রতি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর দেওয়া হবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে।

এদিকে গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। তাঁরা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

গত বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এ ফল প্রকাশ করা হয়। বিসিএসের আবেদনের ক্ষেত্রে ৩৮তম বিসিএসে রেকর্ড সৃষ্টি হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন। এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী।

পিএসসি সূত্র জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে। সূত্রঃ প্রথম আলো।

Exam Date Source Notice: 38th & 39th BCS Exam Date

 

38th & 39th BCS Exam Date Notice 2018

You get easily 38th & 39th BCS Preliminary Exam date can find our website dailyjobsbd.com. We Publish all Jobs Circular Every day, Such as Government Jobs in Bangladesh, Bank Jobs in Bangladesh, Private Jobs in Bangladesh, International NGO in Bangladesh, Private Company in Bangladesh, Private University Jobs in Bangladesh. Bank Jobs Results, Government Jobs Results, Government University Jobs result in Bangladesh and all Part-time Jobs in Bangladesh and other educational support are available here on our website. We provide different types of job information with also provide some effective information or resource and job tips which helps to get the job easily. Stay turn our website dailyjobsbd.com for all banks Exam date, Admit Card & Exam Result. Thanks all for visiting our site.

Dailyjobsbd.com © 2017